আলু-ফুলকপির পরোটা

রবিবারের বিকেলের জলখাবারে বা সকালের ব্রেকফাস্টে যদি হয় পরোটা, তবে জমে যায় দিনটা।আর সে পরোটায় যদি পুর হিসাবে ভরে দেওয়া যায়,আলু -ফুলকপি তবে তো সোনায় সোহাগা। হাত পুড়িয়ে আর তরকারি করতে হয় না, লেবুর বা আমের বা কুলের অথবা লাল লাল লংকার অাচারের সাথে কেল্লা ফতে। মানে যে কোন আচারের সাথেই পরোটার আছাড় খাওয়া সম্ভব।

উপকরণ

ময়দা-৪০০ গ্রা. ঘি বা সাদা তেল - ১০০ গ্রাম। ফুলকপি - একটা মাঝারি সাইজের আলু- একটা বড় কাঁচালঙ্কা - খান চারেক কি ছয় ধনে পাতা- মিহি করে কুচোনো অল্প কালোজিরে - আন্দাজমত সরষের তেল - দু চা চামচ নুন, হলুদ, চিনি আন্দাজমত। ভাজা মশলা বানানোর জন্য-- (শুকনো লঙ্কা দুটি আর এক চামচ গোটা জিরে)

প্রণালী

আলু, কপি কুটে ধুয়ে নিন। এবার কড়াই ওভেনে চাপান। কড়াই গরম হলে সরষের তেলটা দিন। কালোজিরে, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে আলু, কপি অল্প ভাজুন। এবার তাতে নুন, হলুদ, চিনি দিন। নাড়াচাড়া করুন অল্প সময়। এবার জল দিন প্রয়োজনমত, কারণ আলু, কপি দুই গলতে হবে। ওকে হতে দিন। এই ফাঁকে ময়দাটা আসুন মেখে ফেলা যাক। ময়দায় অল্প নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ময়ানের জন্য ঘি বা তেল দিন। একটু ভালো করে ময়ান দিয়ে পুরো ময়দাটা মিশিয়ে নিয়ে গরম জল দিয়ে ঠেসে মাখুন। পরোটার লেচি একটু বড়ই হয়। লেচি কেটে রাখুন। দেখুন তরকারির জল মরে, মাখো মাখো হয়ে এসেছে। ভালো করে নেড়ে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। আসুন এই ফাঁকে ভাজা মশলাটা বানিয়ে নেওয়া যাক। কড়াই ধুয়ে আবার ওভেনে বসান। কড়াই গরম হলে তাতে শুকনো লঙ্কাগুলো দিয়ে দিন। বেশ গন্ধ ছাড়লে এবার দিন জিরেগুলো। সামান্য নাড়াচাড়া করে নামিয়ে নিয়ে পিষে নিন। তৈরি ভাজামশলা গুঁড়. কি ঠান্ডা হল তরকারিটা? নিন ওটাকে এবার ভালো করে চটকে মেখে ভাজা মশলাটা মেশান। একটু টেস্ট করে দেখুন নুন, ঝাল, মিস্টি ঠিকঠাক তো। কি বলছেন ঝালটা বেশি লাগছে, আরে ময়দা ঝাল টেনে নেবে। আর মনে হয় যদি পুরটা তলতল করছে তবে একটু ছাতু মিশিয়ে নিন। আঁট হয়ে যাবে। তবে দরকার পড়ে না। লেচিগুলো নিন। ভালো করে ঠোঙ করুন। এবারে হাতে তেল নিয়ে ঐ ঠোঙের ভিতর মাখিয়ে নিন। এবার পুরটা ভরে ভালো করে মুখটা এঁটে এবার গোল্লা পাকিয়ে আবার একটু তেল মাখিয়ে রেখে দিন। এইভাবে সবকটা পুর ভরে নিন। প্রথমদিকের করা পুরভরা লেচিগুলো দেখুন কেমন টেনে গেছে। ওদের দিয়ে শুরু করুন।আলতো করে বেলুন। একটু ময়দা মাখিয়ে নিন।চাকিতে আটকাবে না। হল বেলা? ফ্রাইংপ্যান বসান ওভেনে। গরম হলে এবার আঁচটা ঢিমে করুন। বেলা পরোটাগুলো আগে পরপর হালকা সেঁকে তুলে নিয়ে একটা পাত্রে রেখে দিন। এবার সব পরোটা সেঁকা শেষ। নিন এবার অল্প তেল বা ঘি দিয়ে পরপর পরোটাগুলো ভালো করে সেঁকে তুলে নিয়ে গরম গরম পরিবেশন করুন আচারের সাথে। ** অবশ্য আপনি যদি মনে করেন একেবারেই সেঁকে নেবেন সেটাও করতে পারেন। আগে সেঁকে আবার পরে সেঁকার দরকার পড়বে না।

Comments