দারুণ সুস্বাদু চটপটি রেসিপি


উপকরণ:
চটপটির ডাল রান্নার জন্য-
ডাবলি বুট ২ কাপ
আলু মাঝারি সাইজের ২-৩ টা
পেয়াজকুঁচি আধা কাপ
মরিচ গুঁড়া আধা চা চামচ
জিরা গুঁড়া ২ চা চামচ
ধনিয়া গুঁড়া দেড় চা চামচ
বেকিং সোডা ১ চা চামচ
লবন স্বাদমতো
সয়াবিন তেল ২ টেবিল চামচ
তেতুলের টক তৈরির জন্য –
পাকা তেতুল আধা কাপ
শুকনা মরিচ ২ টা
ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ
বিট লবন ১ চা চামচ
লবন সামান্য
চিনি সামান্য
সরিষার তেল ২ চা চামচ
পানি প্রয়োজন মত
পরিবেশনের জন্য-
সিদ্ধ ডিমের ঝুরি ১ কাপ
শসা কুঁচি ১ কাপ
ধনিয়া পাতা কুঁচি ১ কাপ
কাঁচা মরিচ কুঁচি আধা কাপ
পেঁয়াজ কুঁচি আধা কাপ
নিমকপারা (নিমকি) পছন্দ মত

প্রণালীঃ
( ১ ) প্রথমে ডাবলি বুট একটি বড় বাটিতে নিয়ে বেশি করে পানি দিয়ে ৫-৬ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। ডিম ও আলু ভালোভাবে সিদ্ধ করে আলু ছিলে হাত দিয়ে ভেঙ্গে ছোট ছোট দানা করে রেখে দিতে হবে । আলু শুধু ভেঙ্গে দিবেন, পেষ্ট করবেন না ।

( ২ ) ডাবলি বুট ভেজানো হলে ভালোভাবে ধুয়ে একটি বড় পাত্রে নিয়ে এর সাথে পেঁয়াজ কুচি, মরিচ গুঁড়া, জিরা, ধনিয়া, বেকিং সোডা, লবন, তেল ও প্রয়োজনমতো পানি দিয়ে সিদ্ধ করতে হবে । চাইলে প্রেসার কুকারে সিদ্ধ করে নিতে পারেন, তাড়াতাড়ি হবে ।

( ৩ ) ডাল সিদ্ধ হলে তারপর হলুদ দিতে হবে, আর সিদ্ধ করে ভেঙ্গে রাখা আলুগুলোও এখন দিয়ে নেড়ে দিন। ডালের পানি পছন্দমত ঘন হয়ে এলে লবন দেখে (লাগলে দিয়ে) নামিয়ে ফেলুন । চটপটির জন্য ডাল রেডি, এবার তেতুলের টক তৈরির পালা ।

( ৪ ) এখন তেতুলগুলো ১ কাপ পানিতে ভিজিয়ে রেখে হাত দিয়ে কচলে তেতুলের ক্বাথ বের করে নিতে হবে । তেতুলগুলো নরম হয়ে পানিতে মিশে গেলে তেতুলের বীচি ও আঁশ বেছে ফেলে ছেঁকে নিতে হবে । এবার টক তৈরির জন্য তেতুলের ক্বাথ রেডি ।

( ৫ ) এবার একটি পাত্রে তেল গরম করে শুকনা মরিচ ছিড়ে কুঁচি করে তেলে দিয়ে ভাজতে হবে । মরিচ পুড়িয়ে ফেলবেন না, ভাজা হলে জিরা গুড়া দিয়ে তেতুলের ক্বাথ দিয়ে নাড়তে থাকুন ।

( ৬ ) এরপর এতে বিট লবন, লবন ও চিনি দিয়ে নাড়তে থাকুন । চটপটির জন্য যে তেতুলের টক বানানো হয় তা একটু ঘন হয় আর ফুচকারটা একটু পাতলা হয় । আপনি আপনার প্রয়োজন মত পানি মিশিয়ে পাতলা বা ঘন তেতুলের টক তৈরি করতে পারেন । টেষ্ট করে দেখুন , লবন বা চিনি লাগলে দিন । ২-৩ মিনিট পরেই নামিয়ে ফেলুন, সহজেই তৈরি হয়ে গেল তেতুলের টক । এবার আপনি চটপটি পরিবেশনের জন্য রেডি।

পরিবেশনঃ
একটি পরিবেশন পাত্রে প্রথমে ডালের মিশ্রণ নিয়ে তার উপর ধনিয়া পাতা কুঁচি, কাঁচা মরিচ কুঁচি, পেঁয়াজ কুঁচি, শসা কুঁচি, সিদ্ধ ডিমের ঝুরি এবং সবশেষে ফুচকার ঠোসা বা নিমকপারা ভেঙ্গে দিয়ে তেতুলের টকের সাথে পরিবেশন করুন দারুণ মজার চটপটি ।

সংরক্ষনঃ
চটপটির ডাল রান্না করে বক্সে ভরে ডীপ ফ্রিজে রেখে দেয়া যায়, পরে প্রয়োজনে বের করে শুধু গরম করে বাকি উপকরণ দিয়ে পরিবেশন করা যায় । তবে টাটকা বানিয়ে খেতে বেশি মজা ।

Comments