গরুর মাংসের ভিন্ন রেসিপি ‘মাসালা ডাল গোস্ত’

উপকরণগুলো নিয়ে নিন-

চার কাপ পানি,
আধা কাপ করে ছোলার ও মাসকলাই ডাল,
মাঝারি টুকরো করা গরুর মাংস পরিমাণ মতো,
তিনটি পেঁয়াজ পাতলা করে কাটা,
টমেটো কুঁচি একটি,
আস্ত জিরা এক চা চামচ,
পরিমাণ মত হলুদ-গোলমরিচ-জিরা-গরম মসলা গুঁড়ো,
দুই চা চামচ মরিচ গুঁড়ো,
এক টেবিল চামচ ধনে গুঁড়ো,
দুই টেবিল চামচ করে আদা-রসুন বাটা ও পুদিনাপাতা কুঁচি,
তিন টেবিল চামচ সরষে তেল ও পরিমাণমতো ধনেপাতা কুঁচি ও লবণ।

দেখে নিন প্রস্তুত প্রণালী-

গরুর মাংস ভাল করে ধুয়ে নিন। এবার একটি প্রেসার কুকারে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে দিয়ে দিন। গরম তেলে জিরে কিছুক্ষন ভেঁজে এতে পেঁয়াজ দিয়ে মাঝারি আঁচে কয়েক মিনিট ভেজে নিন। পেঁয়াজে হালকা বাদামী রঙ ধরে এলে তাতে মাঝারি আকারের কাটা মাংসের টুকরোগুলো দিয়ে সাত-আট মিনিট পেঁয়াজের সঙ্গে ভাজুন। এখন এর মধ্যে ধনেপাতা ও পুদিনা পাতা কুঁচি দিয়ে কয়েক মিনিট নাড়ুন। এবার গরম মসলা বাদে একে একে আদা-রসুন বাটা ও সব গুঁড়ো মসলাগুলি দিয়ে ভাল করে মাংসের সঙ্গে মসলাগুলি মিশিয়ে নিন।
এবার মাংসে টমেটো দিয়ে দশ মিনিট মাঝারি আঁচেই রান্না হতে দিন। এতে একেবারে কষানোও হয়ে যবে। এবার দুই ধরণের ডাল ভাল করে ধুয়ে এটির মধ্যে ভাল করে মিশিয়ে নিন। এরপর এতে আবার সামান্য গরম মসলা গুঁড়ো, স্বাদমত লবণ আর পরিমাণ মত পানি দিয়ে কাঠের চামচ বা খুন্তি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।
এবার প্রেসার কুকার বন্ধ করে কম আঁচে বসিয়ে দিয়ে অপেক্ষা করুণ ৪-৫টি সিটি পড়া পর্যন্ত। সিটি পড়ে গেলে আঁচ বন্ধ করে দিয়ে কিছুক্ষণ এভাবেই রাখুন। যতক্ষণ না প্রেসার কুকারের ভিতরের পুরো বাষ্প বেরিয়ে যাচ্ছে ততক্ষণ কুকারটি খুলবেন না।
তৈরি ‘মাসালা ডাল গোস্ত’ বাড়তি স্বাদ বাড়াতে ওপরে ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন রুটি-পরোটা, খিচুড়ি, ভাত বা পোলাওয়ের সাথে।

Comments